চোরকেও ভোট দেব
আসছে নির্বাচন... আর নির্বাচনকে ঘিরে গ্রহণযোগ্য স্লোগানগুলোর মধ্যে একটি হলো - 'নির্বাচিত তাকেই করো, যার কাছে এই দেশটা বড়'। কিন্তু ইদানিং বিভিন্ন রাজনৈতিক নেতাদের বক্তব্যে উক্ত স্লোগানটির বিপরীতধর্মী কথা ফুটে উঠছে, তারা বলছেন - 'প্রার্থী দেখে নয় বরং প্রতীক দেখে ভোট দিন'। বাহ! কি চমৎকার একটি সময়োপযোগী বক্তব্য! ওনারা এটা খুব ভাল করেই জানেন যদি প্রার্থীর যোগ্যতা যাচাই করে ভোট দেয়া হয়, তবে অনেক প্রার্থীই ভোট পাবেন না। তাই এখন তাদের অঘোষিত স্লোগান হলো - 'প্রার্থী যদি হয় চোরও, প্রতীক দেখেই সিল মারো'।
আমাদের দেশের জনগণ ক্ষমতার পালা বদলে বিশ্বাসী। এর প্রমাণ তারা বারবার দিয়ে এসেছে। সর্বশেষ সিটি কর্পোরেশন নির্বাচনে তারা আবার সেটা প্রমাণ করেছে। কিন্তু এটা আমাদের দেশের জন্য শুভ লক্ষণ নয়। এতে প্রার্থীর যোগ্যতা বিচার হয়না, বরং দলীয় পরিচিতিকেই প্রাধান্য দেয়া হয়। এতেকরে উন্নয়ন স্থবির হয়ে পড়ে। অনেক যোগ্যতাসম্পন্ন প্রার্থী অবমূল্যায়িত হন। এটা রাজনৈতিক দলগুলোর দোষ নয়, এটা আমাদের ব্যর্থতা। আমাদের সকলেরই উচিৎ প্রার্থীর সার্বিক যোগ্যতা বিচার করে ভোট দেয়া, সে যে দলেরই হোকনা কেন? আমরা যদি এটা করতে পারি তাহলে রাজনৈতিক দলগুলো সৎ ও যোগ্যতাসম্পন্ন মানুষকে তাদের প্রার্থী করতে বাধ্য হবে।
আমাদের দেশের জনগণ ক্ষমতার পালা বদলে বিশ্বাসী। এর প্রমাণ তারা বারবার দিয়ে এসেছে। সর্বশেষ সিটি কর্পোরেশন নির্বাচনে তারা আবার সেটা প্রমাণ করেছে। কিন্তু এটা আমাদের দেশের জন্য শুভ লক্ষণ নয়। এতে প্রার্থীর যোগ্যতা বিচার হয়না, বরং দলীয় পরিচিতিকেই প্রাধান্য দেয়া হয়। এতেকরে উন্নয়ন স্থবির হয়ে পড়ে। অনেক যোগ্যতাসম্পন্ন প্রার্থী অবমূল্যায়িত হন। এটা রাজনৈতিক দলগুলোর দোষ নয়, এটা আমাদের ব্যর্থতা। আমাদের সকলেরই উচিৎ প্রার্থীর সার্বিক যোগ্যতা বিচার করে ভোট দেয়া, সে যে দলেরই হোকনা কেন? আমরা যদি এটা করতে পারি তাহলে রাজনৈতিক দলগুলো সৎ ও যোগ্যতাসম্পন্ন মানুষকে তাদের প্রার্থী করতে বাধ্য হবে।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
আরিয়ান খান ২৭/১০/২০১৩১০০% সৎ ব্যক্তি হয়তো পাবেন না, তবে অপেক্ষাকৃত সৎ ব্যক্তিকে অবশ্যই আপনি চিনতে পারবেন। ভোট দেবার আগে একটু যাচাই করে নিবেন। আর যদি তা না পারেন তবে ভোট দেয়ার প্রয়োজন নেই@সাখাওয়াৎ
-
আরিয়ান খান ২৭/১০/২০১৩ধন্যবাদ রাখাল ভাই, আপনাকেই খুজছে বাংলাদেশ...
-
রাখাল ২৭/১০/২০১৩হ, ভাই, হাচা কইচেন। ছিল মার্কা দেইক্কাই দিমু । অগর যা করার কতা, তাই করবো । ছিল দিবার সুময় মার্কা দেইক্কা, একটু আনন্দ পামু, এইডাই লাব ।
-
সাখাওয়াতুল আলম চৌধুরী. ২৪/১০/২০১৩সবকিছুই ঠিক আছে।তবে বিড়ালের গলায় ঘন্টা বাধবে কে? আজকাল কোন সৎ ব্যক্তি ই রাজনীতি করে না।এমন কি এখন আপনার বাবাও যদি বলে আমি রাজনীতি করব, তাহলে সবার আগে আপনি ই বাধা দিবেন।কারণ আমরা সবাই বলতে অভ্যস্ত।কিছু করতে এখনো অভ্যস্ত হইনি।আর যারা অভ্যস্ত তারা ই আছে রাজনীতি তে।কেননা আমরা সাধারণ মানুষ খারাপ কোন কিছুতেই অভ্যস্ত ন ই।
-
সায়েম খান ২৪/১০/২০১৩সময় এসেছে সচেতন হবার্। আর কোন আবেগ নয়, বাস্তবতায় ফিরে আসতে হবে আমাদের্। আমাদের এই প্রিয় জন্মভূমি সুন্দর করে সাজাতে সবাইকে এগিয়ে আসতে হবে।
-
আরিয়ান খান ২৩/১০/২০১৩মিঃ আরজুপনি ভাইকে ধন্যবাদ। আমি বুঝতে পেরেছি আপনি ভয় পাচ্ছেন। তবুওতো আপনি অনেকের চাইতে বেশি সাহসী। অন্যরা তো ভয় পেয়ে কোন মন্তব্য করার সাহসই পাচ্ছেন না। আমি কারও দালালী করছিনা, আমি সত্যের সৈনিক তাই আমার কোন ভয় নেই।
-
আরজু নাসরিন পনি ২৩/১০/২০১৩প্রার্থী হিসেবে কাউকেই পছন্দ না হলে...না ভোট দেবার একটা অপশন থাকা উচিত ।
...কিন্তু সমস্যা হচ্ছে ক্ষমতাসীন কোন দলই এই কাজটা করবে না ...কেননা তাদের নিজেদেরই তো প্রার্থী বাছাইয়ে গলদ আছে ।
অঘোষিত শ্লোগান মজার হয়েছে ।
আমি আপনার লেখা গুলোতে ভয়ে ভযে মন্তব্য করছি ...আবার মন্তব্য করার লোভও সামলাতে পারছি না ।
শুভেচ্ছা রইল ।
নিরাপদে থাকুন সবসময়ই ।। -
আরিয়ান খান ২৩/১০/২০১৩আপনাকেও ধন্যবাদ। শুধু একমত পোষন করলেই হবেনা, এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে। সকলের সহযোগিতায় বদলে যাবে আমাদের এ দেশ।
-
বৃষ্টিকণা ২৩/১০/২০১৩। আমাদের সকলেরই উচিৎ প্রার্থীর সার্বিক যোগ্যতা বিচার করে ভোট দেয়া, সে যে দলেরই হোকনা কেন? আমরা যদি এটা করতে পারি তাহলে রাজনৈতিক দলগুলো সৎ ওযোগ্যতাসম্পন্ন মানুষকে তাদের প্রার্থী করতে বাধ্য হবে। ধন্যবাদ ভাইয়া,আপনার সাথে সম্পুর্ণ একমত পোষন করছি।