স্যাটেলাইট চ্যানেল গুলোতে টক-শো এর নামে চলছে ঝগড়া-শো
টিভি খুললেই আমারা দেখি সমসাময়িক বিষয় নিয়ে বিষয় ভিত্তিক আলোচনা অনুষ্ঠান। এটাকে গোলটেবিল বৈঠক বলুন আর লম্বা টেবিল বৈঠক বলুন তাতে আমার কোন আপত্তি নাই। তবে এটাকে কেউ বলে টক-শো আবার কেউ বলে মিষ্টি-শো বলতেই পারে কারণ যে, যে মতাদর্শের মানুষ তখন যদি সেই মতাদর্শের মানুষ তার সুচিন্তিত মতামত কিংবা যুক্তি তুলে ধরেন তখন তার কাছে অনুষ্ঠানটি মিষ্টি-শো বলে বিবেচিত হয়। আর যখন বিপরিত মতাদর্শের মানুষ তার যুক্তি খন্ডানোর সাথে সাথে প্রতিযুক্তি উপস্থাপন করেন তখন তার কাছে অনুষ্ঠান সত্যি সত্যি টক-শো বলে বিবেচিত হয়। টক-শো, বলুন আর মিষ্টি-শো বলুন আমি বলি এটা একটা বিষয় ভিত্তিক ঝগড়া-শো এই ঝগড়া-শো এর মডারেটর রেফারির ভুমিকা পালন করেন। বিষয় ভিত্তিক যে আলোচনা অনুষ্ঠান হয় তাতে যদি উপস্থিত সম্মানিত জ্ঞানি গুনী সমালোচক এবং সুশীল সমাজের ব্যক্তিবর্গেরা সে বিষয়ে একটা ঐকমতে পৌছাতে না পারেন তবে এ ধরনের বিষয় ভিত্তিক ঝগড়া-শো এর মানেটা কি। নাকি এর দ্বারা বোঝানো হয় কে কত বেশি পন্ডিত এবং কে কত বেশি যুক্তি দাঁড় করে ঝগড়া করতে পারে। এ দ্বারা আমাদের সমাজ কি শিখবে? কি শিখবে আমাদের ভবিষৎ প্রজন্ম। আমি বিষয়টি কখনও এভাবে ভাবিনি ভাবতে শিখিয়েছে ৮ বছরের একটি শিশু সন্তান আমার বোনের ছেলে নাম স্বাধীন। সেদিন রাতে ও টিভি অন করল দেখি একটা চ্যানেলে বিষয় ভিত্তিক টক-শো হচ্ছে। টক-শো দেখতে আমার বেশ ভালই লাগে। আমি বললাম এখানে রাখ। ও বলল মামা এটা কি হচ্ছে? আমি বললাম টক-শো । ঐ টুকু বাচ্চা আমার মুখের উপর ঠাস করে বলে বসল কই মামা এটা টক শো কই এটা তো ঝগড়া হচ্ছে। আমি বললাম না ঝগড়া হবে কেন এটা তো টক-শো দেখছোনা সব বড় বড় জ্ঞানি গুনী মানুষ। প্রতি উত্তরে ও আমাকে বলল জ্ঞানি গুনী মানুষেরা বুঝি ঝগড়া করে। তবে এবার বলুন এর জবাব টা কি? কে দেবে এর উত্তর?
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
রোদের ছায়া ৩০/০১/২০১৪সমসাময়িক বিষয় ভাবনা ভালো লাগলো।