সন্দেহ না করার মানসিকতা গড়ে তুলন
কিছু মানুষ আছে যারা প্রায় সময়ই এই ভেবে অস্থির থাকে যে অন্য লোক বুঝি তাদের পেছনে লেগেছে, ক্ষতি করার চেষ্টা করছে । উনারা সন্দেহ করে অন্য লোক কেবল তাদের নিজেদের স্বার্থসিদ্ধির জন্য এদের কাজে লাগায় । নিজেদের আত্নীয়, বন্ধু অথবা সহকর্মীদের ওপর আস্থা রাখতে পারে না । স্বামী অথবা স্ত্রীর চরিত্রে সন্দেহ করে দাম্পত্য জীবনকে বিষিয়ে তোলে । অতি তুচ্ছ কারণে অপমাণিত বোধ করে । কেউ উনাদের অপমান করছে, তুচ্ছ তাচ্ছিল্য করছে এমন মনে হলে তাঁরা সে কথা ভুলে যেতে পারে না, প্রতিশোধের সুযোগ খোঁজে । কাউকে বিশ্বাস করতে পারে না, বিশ্বাস করে কাউকে কোনো কথা বলেও শান্তি পায় না । এ ধরনের মানুষ তিলকে তাল করে দেখতে এবং নিরর্থক ঝগড়া-ঝাটি করতে বেশ অভ্যস্থ । অন্যের দোষ দেখতে উৎসাহি হলেও নিজেদের বিরূপ সমালোচনা করতে পারেনা একেবারেই । নিজেদের প্রাধান্য যেখানে নেই সেখানে তাঁরা মিলেমিশে কাজ করতে স্বস্তি বোধ করে না ।
যদিও এর নির্দিষ্ট কোনো কারণ দেখা যায়না, তবে সাধারণত,
● যেসব পরিবারের সন্তানেরা মাত্রাতিরিক্ত শাষণে বড় হয়
● যেসব পরিবার অর্থনৈতিক ভাবে অস্বচ্ছল, সেসব পরিবারের সন্তান
● নিজ পরিবার বা কাছের কোন আত্নীয়ের সন্দেহপ্রবণ চরিত্র তার মধ্যে প্রভাব বিস্তার করেছে
● কখনো অন্যের কাছ থেকে অবিশ্বাসের কোনো ঘটনা তার জীবনে ঘটলে
● নিজে লুকিয়ে কোনো অন্যায় করলে তার আপনজন সেই ধরনের কাজে নিজেকে সম্পৃক্ত করলে সে (আপন জন) অন্যায় না করলেও তাকে সন্দেহের চোখে দেখে ।
এরকম আরও কারণ থাকতে পারে, তবে আশা করি কারণ যাই হোক সেসব থেকে নিজেকে সন্দেহ না করার মানসিকতা তৈরি করার মতো যথেষ্ঠ মনোবল আমার/ আপনার আছে ।
আসুন সবাই অপ্রয়োজনীয় সন্দেহ করা বাদ দিয়ে সন্দেহমুক্ত জীবন পার করি ।
দিনটি সবার ভালো কাটুক ।
শুভকামনা ।।
ছবি : প্রিয়জনকে সন্দেহ করার কষ্ট বড্ড যন্ত্রনাদায়ক কষ্ট । সন্দেহ না করার জন্যে সম্পর্কে বিশ্বস্ততা জরুরী । তবে অহেতুক সন্দেহ জীবনকে শুধু বিষমযই করে তোলে...কাজেই সন্দেহ নয়...সন্দেহমুক্ত জীবন হোক আমাদের ।
----------
মনের জানালা
(Post20131108023337)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
এমএসবি নাজনীন লাকী ২৮/১২/২০১৪একটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরার জন্য ধন্যবাদ!?
-
ইঞ্জিনিয়ার সজীব ইমাম ১০/১০/২০১৪ভালোবাসার আরকেনাম বিশ্বাষ। সো উই সুড...............
-
জহির রহমান ১১/১১/২০১৩"আমি মনে করি দু'জনের মাঝে রিলেশন কে খুব সহজে ভেঙ্গে ফেলার জন্য সন্দেহ ব্যাপারটা দারুন কাজ করে। শুধু কায়দা মতো একজনের মনে সন্দেহ ঢুকিয়ে দিতে পারলেই হয়।" কাজ সারা... বাকিটা অটোমেটিক হয়ে যাবে- তারা যত বড় দোস্তই হোক!
- ভালো লেগেছে... -
রাখাল ০৯/১১/২০১৩আপনার বক্তব্য ঠিক
কিন্তু সন্দেহ না করাটাও বিপদ সাংঘাতিক।
বউ করে পরকীয়া, স্বামী লিভ টু গেদার
চারদিকে মনুষ্যত্ব কাঁদে, শুধুই অনাচার ।
মানুষ আজ মানুষ নেই, পশুমানে হার
জানিনা, কী বলবেন, ঠেকে ঠেকে শিখেছি বারবার! -
সাখাওয়াতুল আলম চৌধুরী. ০৮/১১/২০১৩আপনার প্রতিটি লেখায় এক ধরনের মোহ কাজ করে। সত্যিই চমৎকার উপস্থাপনের ভঙ্গি আপনার। জটিল বিষয়. ও খুব সুন্দর ভাবে সরল উপস্থাপনে আপনি বেশ পারদর্শী। ভালো লাগলো একটি ভালো বিষয় সম্পর্কে অবগত হলাম।
-
সহিদুল হক ০৮/১১/২০১৩যদিও অভিজ্ঞতা তবু খুবই সুন্দর মনোবিশ্লেষণ আছে লেখাটিতে। ক্ষেত্র-বিশেষে সন্দেহ অমূলক না হলেও অহেতুক সন্দেহ অনেক সময় সম্পর্ক নষ্ট করে।
অনেকেরই সন্দেহ-বাতিকতা আছে, সেটা এক ধরণের মানসিক রোগ।--আমার পাতায় আজকাল দেখি না আপনাকে।ভাল থাকবেন। -
suman ০৮/১১/২০১৩আপনার প্রতিটি লেখা মূল্যবান-শিক্ষণীয় ...যতোবার আপনার ব্লগে আসি হাত ভরে কিছু না কিছু নিয়ে যাই ...তবে চারপাশে চোখ -কান খোলা রাখতে হবে ,না হলে কিছু সুযোগ সন্ধাণী মানুষ আমাকে বোকা ভেবে ঠকিয়ে যাবে ...আলার্ট থাকা ... সন্দেহ নয় ...
-
দীপঙ্কর বেরা ০৮/১১/২০১৩বেশ বলেছেন তো ।