আশা জাগানিয়া - আত্ন নিয়ন্ত্রণ
প্রবলভাবে বিশ্বাস রাখুন মনের ভেতর, "আমিই আমার নিজেকে নিয়ন্ত্রণ করবো ।"
সভ্যতা আগানোর সাথে সাথে মানুষের মনের বিকারও যে তদনুপাতে গভীর থেকে গভীরতর হতে পারে লাগামছাড়া অবিরাম অগ্রগতির অনিবার্য মূল্য হিসেবে অনেক সময়ই এমন বিপদের ইঙ্গিত পাওয়া যায় । সভ্যতার সামনে এগিয়ে চলার সাথে সাথে আমাদের আদিম কামনা গুলি নিজেদের ভেতরে অপ্রকাশিতভাবে জমতে থাকে-অবৈধ আদিম কামনা বলেতে শুধু নিষিদ্ধ যৌন কামনা নয় বরং অবৈধ ক্ষমতার লোভ, অবৈধ ভাবে অন্যের উপর প্রভাব বিস্তার, দখলদারী, রক্ত লিপ্সা ইত্যাদি আরো অনেক রকম ইচ্ছে থাকে যেগুলো সমাজ দ্বারা শুধু অস্বিকৃত তো নয়ই বরং তা যেই ব্যক্তি এসবের সাথে জড়িত থাকে তাকে আমরা কখনও ভালো ভাবে গ্রহণ করতে পারি না । আর তাই গড়ে উঠতে দেখা যায় মোসাদ বা মাফিয়ার মতো চক্রের । দেখা যায় বাংলা ব্লগ ফেসবুকে মাল্টি নিকের অবৈধ ব্যবহার যা মোটেও কাম্য নয় আমাদের স্বাভাবিক জীবনের জন্যে । শুধু মানব জাতির পুরনো, আদিম হিংস্রতা নয় বরং প্রকৃতিতে প্রাণের বিবর্তনে মানুষের অবচেতন মনের যে অভিজ্ঞতার বহু স্মৃতি মানুষের মনের মাঝে থাকে তারই বহিঃপ্রকাশ ঘটে মানুষের মুখের আড়ালে লুকানো মুখোশ দ্বারা ।
অবচেতন ভাবেই এসবের প্রকাশ কোন না কোন ভাবে মানুষের জীবনে প্রকাশিত হয় । এমনকি তা বাস্তবে প্রয়োগ করা না গেলে মানব মন তার পরিপুরণ করে নিজেদের অস্থির স্বপ্নে মাঝে । তবুও মানুষ তার অন্যায় ইচ্ছে গুলোর প্রকাশ কোন না কোন ভাবে করে থাকে । আমাদের উচিত সেরা জীব হয়ে নিজেদেরকে নিয়ন্ত্রণের মাধ্যমে এসব অযাচিত কাজ থেকে নিজেকে মুক্ত রাখা । পরিশেষে বলবো-
Self counseling is the best counseling.
---------
মনের জানালা
(Post20131102073024)
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
ফাল্গুনী আলম ০৬/১১/২০১৩
-
জহির রহমান ০৩/১১/২০১৩আপনি কই হারালেন? ব্লগে আপনাকে মিস করছি।
-
দাদা মুহাইমিন চৌধূরী ০২/১১/২০১৩ভাল বলেছেন
-
রাখাল ০২/১১/২০১৩সৃষ্টির সেরাজীব মান+হুশ
মগজে ঢুকছে কিছু তুষ
তাই ভুলে যায় করবে কী
চারদিকে উঠে রব ছি! ছি!!
মান+হুশ থাকে যদি খেয়াল
মগজে থাকবে নিয়ন্ত্রণের দেয়াল ।
-----------------------------
আত্ননিয়ন্ত্রণের কৌশলের জন্য জানাই ধন্যবাদ
এপর্যন্তই থাক, ঘুমুতে এখন অনেক রাত! -
ইসমাত ইয়াসমিন ০২/১১/২০১৩"self counseling is the best counseling" কথাটা খুব ভাল লেগেছে, পনি তোমার লেখা আমি সব সময় পড়ি, আশা করি খুব তাড়াতাড়ি আমাদের মাঝে ফিরে আসবে, শুভকামনা রইল।
-
suman ০২/১১/২০১৩দেখেছি পথে যেতে তুলনাহীনারে......
-
সাখাওয়াতুল আলম চৌধুরী. ০২/১১/২০১৩চমৎকার সব সত্যি কথা বলেছেন।খুবই ভালো লাগলো বরাবরের মতো।ধন্যবাদ সেই সাথে যাত্রা র শুভকামনা।আশাকরি সহিছালামতে আমাদের মাঝে ফিরে আসবেন।সেই প্রত্যাশা সবসময়
-
Khorshad ০২/১১/২০১৩Yes !! Self counseling is the best counseling.................
-
আরজু নাসরিন পনি ০২/১১/২০১৩ঢাকার বাইের যাচ্ছি, ফিরে আসবো আশা করি ২৪ ঘন্টার মধ্যেই । বেঁচে থাকলে দেখা হবে...কথা হবে । হবে মতের বিনিময় । আর জীবিত অবস্থায় ফিরে আসতে পারলে বাকী মন্তব্যের জবাব দিব ইনশাহআল্লাহ । ততক্ষণে আমার সময়ের সীমাব্ধতার জন্যে ক্ষমা চাই । সবাই ভালো থাকুন ।।
সত্যি কথাই বলেছেন, আপু।
সকলেরই উচিৎ নিজেকে, নিজের অবচেতন মনের প্রবৃত্তিকে নিয়ন্ত্রণের চেস্টা করা।