ছাগল একটি শ্রেষ্ঠ প্রাণী
আমার বড়োমামা ছোটোবেলায় একটা কথা খুব বলতেন। খাসি অর্থাৎ ছাগল একটি শ্রেষ্ঠ প্রাণী কারণ তা দিয়ে বিরিয়ানি রান্না করা যায়। আর হায়দ্রাবাদ গিয়েছেন অথচ হায়দ্রাবাদি বিরিয়ানি চেখে দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। হায়দ্রাবাদের জনপ্রিয় এই রেসিপি পৃথিবী বিখ্যাত।
কী কী লাগবে!
খাসির মাংস-1 কেজি ( ছোট ছোট টুকরো করা)
নুন-1 টেবিল চামচ
আদা রসুন বাটা-1 টেবিল চামচ
লঙ্কা বাটা-1 টেবিল চামচ
ভাজা পেঁয়াজ-1 টেবিল চামচ
এলাচ গুঁড়ো-1/2 টেবিল চামচ
দারচিনি-3, 4টে
গোটা জিরে-1 টেবিল চামচ
পুদিনা গুঁড়ো-অল্প
লেবুর রস-2 টেবিল চামচ
দই-250 গ্রাম
মাখন-4 টেবিল চামচ
আধসেদ্ধ চাল-750 গ্রাম
কেসর-1 চা চামচ
জল-1/2 কাপ
তেল-1/2 কাপ
কীভাবে বানাবেন!!
মাংস পরিষ্কার করে নিন। একটা প্রেসার কুকারে মাংস, নুন, আদা-রসুন বাটা, লঙ্কা বাটা, ভাজ পেঁয়াজ, এলাচ গুঁড়ো, দারচিনি, গোটা জিরে, লবঙ্গ, পুদিনা ও লেবুর রস একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এর মধ্যে দই, মাখন, আধসেদ্ধ চাল, কেসর, জল ও তেল দিয়ে ঢাকনা লাগিয়ে 25 মিনিট রান্না হতে দিন। ঢাকনা খুলে সেদ্ধ ডিম দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন।
কী কী লাগবে!
খাসির মাংস-1 কেজি ( ছোট ছোট টুকরো করা)
নুন-1 টেবিল চামচ
আদা রসুন বাটা-1 টেবিল চামচ
লঙ্কা বাটা-1 টেবিল চামচ
ভাজা পেঁয়াজ-1 টেবিল চামচ
এলাচ গুঁড়ো-1/2 টেবিল চামচ
দারচিনি-3, 4টে
গোটা জিরে-1 টেবিল চামচ
পুদিনা গুঁড়ো-অল্প
লেবুর রস-2 টেবিল চামচ
দই-250 গ্রাম
মাখন-4 টেবিল চামচ
আধসেদ্ধ চাল-750 গ্রাম
কেসর-1 চা চামচ
জল-1/2 কাপ
তেল-1/2 কাপ
কীভাবে বানাবেন!!
মাংস পরিষ্কার করে নিন। একটা প্রেসার কুকারে মাংস, নুন, আদা-রসুন বাটা, লঙ্কা বাটা, ভাজ পেঁয়াজ, এলাচ গুঁড়ো, দারচিনি, গোটা জিরে, লবঙ্গ, পুদিনা ও লেবুর রস একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। এর মধ্যে দই, মাখন, আধসেদ্ধ চাল, কেসর, জল ও তেল দিয়ে ঢাকনা লাগিয়ে 25 মিনিট রান্না হতে দিন। ঢাকনা খুলে সেদ্ধ ডিম দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
নহাজা য়াজিনা ১৬/০৮/২০২১চেষ্টা করবো এই রন্ধনপ্রণালী।
-
দেবর্ষি সিংহ ২৫/০৯/২০১৫Try korte hochhe..
-
সমরেশ সুবোধ পড়্যা ২৮/০৭/২০১৫ভীষণ ভালো। জিভে জল এসে গেল। লিখতে থাকুন নানা বিষয়ে। শুভেচ্ছা রইল।