পৃথিবীর বৃহত্তম সৌরবিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু হল ভোপালে
কোন রকমের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান ছাড়াই পৃথিবীর বৃহত্তম সোলার প্ল্যান্ট নির্মানের কাজ শুরু হল মধ্য প্রদেশের ভোপালে। দেড় হাজার হেক্টর জমির ওপরে চার হাজার কোটি টাকা ব্যয়ে সাড়ে সাতশত মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই সৌরকেন্দ্রটির নির্মান আগামী বৎসরেই সম্পূর্ণ হবে। আমাদের মনে রাখতে হবে যে অতি সস্তায় এবং পরিচ্ছন্ন বিদ্যুতের যোগান দিতে গেলে সূুর্য এবং বায়ুর কোন বিকল্প নেই। প্রসঙ্গত: উল্লেখ্য - এই মুহূর্তে সৌরবিদ্যুৎ উৎপাদনে প্রথম অবস্থানে আছে ক্যালেফোর্নিয়ার ডেজার্ট সানলায়ট যার শক্তি সাড়ে পাঁচশত মেগাওয়াট। আগামী সাত বৎসরে মোট একশত গিগাওয়াট ক্ষমতাসম্পন্ন একাধিক সৌরকেন্দ্র স্থাপনের সরকারি লক্ষ্যমাত্রা এক দিকে যেমন জলের চেয়েও কম দামে সাধারণ মানুষের কাছে বিদ্যুৎ ক্রয়ের সুযোগ এনে দেবে, অপর দিকে বৈদ্যুতিক গাড়ি ব্যবহারের অতি প্রয়োজনীয় পরিকাঠামো গঠনেও তা সাহায্য করবে। এর মধ্যেই সরকারি ভর্তুকির সৌজন্যে বৈদ্যুতিক গাড়ির মূল্য পাঁচ লাখে নেমে যাওয়াতে দিল্লীসহ কয়েক ডজন শহরে জনপ্রিয়তা লাভ করেছে।
( ছবিতে বেঙালুরু শহরের একটি জনপ্রিয় পার্কিং স্পেশ দেখা যাচ্ছে যেখানে বৈদ্যুতিক গাড়িগুলি সার বেঁধে দাঁড়িয়ে আছে। )
( ছবিতে বেঙালুরু শহরের একটি জনপ্রিয় পার্কিং স্পেশ দেখা যাচ্ছে যেখানে বৈদ্যুতিক গাড়িগুলি সার বেঁধে দাঁড়িয়ে আছে। )
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
ভানু ভাস্কর ১৯/০২/২০১৫যাক তবু দেখে আনন্দ পেলাম উদ্বোধন করতে গিয়ে কোটি কোটি টাকা খরচ হয়ে যায়নি।
-
সাইদুর রহমান ১৮/০২/২০১৫বাহ সংবাদটি যেমন,
ছবিটিও তেমন সুন্দর।
অনেক শুভেচ্ছা। -
অ ১৮/০২/২০১৫ভালো লাগল জেনে ।
-
সবুজ আহমেদ কক্স ১৮/০২/২০১৫darun sonder @@@@@@@@