এ থেকে পরিত্রানের উপায় নেই
আমার মেয়ে হলিক্রস গার্লস স্কুলের ৩য় শ্রেণীর ছাত্রী। সাতটা পচিশে ওদের ক্লাশ শুরু হয়। প্রতিদিন সোনারগা হোটেল এর রাস্তা হয়ে সোজা ফার্মগেট যাওয়ার রাস্তাটা আমাদের ব্যবহার করতে হয়। সকাল বেলা ভ্যান রিক্সাগুলো কাওরান বাজার হয়ে মেইন রোড ধরে রং সাইড দিয়ে এই একই রাস্তা ব্যবহার করে। এই রাস্তাটাতো রিক্সা বা ভ্যান গাড়ীওয়ালাদের ব্যাবহার করার নিয়ম নেই তাই ভাবতাম সকাল বলে হয়তো ট্রাফিক আইন এক্ষেত্রে শিথিল। কিন্তু ভুল ভাঙ্গলো একদিন সকালে। মেয়েকে নিয়ে যথারীতি স্কুলে যাচ্ছি ফার্মগেটে এসে যখন আমার গাড়ী স্কুলের রাস্তার দিকে(ডান দিকে) টার্ন নিতে যাবে ট্রাফিক পুলিশ আমাদের গাড়ীটাকে আটকালো টার্ন নিতে দিলো না বলল সোজা যেয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে থেকে ঘুরে আসতে হবে। আমি অনেক অনুনয় বিনয় করলাম ক্লাস বসে যাবে গেট বন্ধ হয়ে যাবে ইত্যাদি ইত্যাদি কিন্তু কোন কাজ হলো না শেষমেশ রাস্তায় মেয়েকে নিয়ে নেমে পরলাম। এটা আমার বিষয় নয়। ট্রাফিক তার দায়িত্ব পালন করেছে তার দিক দিয়ে সে ঠিক কাজ করেছে। কিন্তু গাড়ী থেকে নেমে আমার মেয়ে যা বলল তা শুনে আমি হতভম্ব। সে আমাকে বলে," মা তুমি গাড়ী থেকে নেমে গেলে কেন? ট্রাফিককে দশ টাকা দিলেই তো ছেড়ে দিত। আমি দেখেছি ভ্যান ওয়ালা আর রিক্সা ওয়ালারা দশ টাকা দেয় তাই ওদের যেতে দেয়।"এর উত্তর আমি কি দিব? আমি ওর দিকে চেয়ে থেকে বললাম ,তাই নাকি?
ঘটনাটা খুব সামান্য আমরা এত বড় বড় দূর্ণীতিতে জড়িয়ে গেছি এই সামান্য দশটাকার দূণীতি আমাদের নাড়া দেয় না। নিজেকে সান্ত্বনা দেই সামান্য ট্রাফিক আর কয় টাকা বেতন পায় বেচারা। এই করতে করতে আমরা হয়ে গেছি দূণীতিবাজ। এখন আমাদের পরবর্তী প্রজন্মকে শেখাচ্ছি কিভাবে ঘুষ খেতে হয়, কিভাবে দূণীতিতে প্রথম স্থান লাভ করা যায়। এ থেকে আমাদের মুক্তি নেই।
ঘটনাটা খুব সামান্য আমরা এত বড় বড় দূর্ণীতিতে জড়িয়ে গেছি এই সামান্য দশটাকার দূণীতি আমাদের নাড়া দেয় না। নিজেকে সান্ত্বনা দেই সামান্য ট্রাফিক আর কয় টাকা বেতন পায় বেচারা। এই করতে করতে আমরা হয়ে গেছি দূণীতিবাজ। এখন আমাদের পরবর্তী প্রজন্মকে শেখাচ্ছি কিভাবে ঘুষ খেতে হয়, কিভাবে দূণীতিতে প্রথম স্থান লাভ করা যায়। এ থেকে আমাদের মুক্তি নেই।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
সুলতান মাহমুদ ১৪/১১/২০১৩কিছু বলার নেই
-
ইসমাত ইয়াসমিন ১০/১১/২০১৩ভাল লিখেছ, আসলেই পরিত্রাণের উপায় নেই...।
-
সায়েম খান ১০/১১/২০১৩তারা ১০ টাকা ঘুষ নেয় ঠিক, কিন্তু রং রুটে যানবাহন চলাচল করতে দেখলেই 'তারা এটা ঘুষ নিয়ে ছেড়েছে' এমন মন্তব্য করাটা ঠিক না। আমাদের দোষ কি জানেন? আমরা সবসময় নেতিবাচক দিকটাই চিন্তা করি কখনো ইতিবাচক চিন্তা আমাদের মাথায় আসেনা। আর এ কারণেই আমরা এত পিছিয়ে।
-
সাখাওয়াতুল আলম চৌধুরী. ১০/১১/২০১৩আমাদের কুলষিত সমাজের এক করুন চিত্র ফুটে উঠেছে লেখায়। আমাদের নতুন প্রজন্মের সামনে এটা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।
-
রাখাল ১০/১১/২০১৩আমাদের শিশুরা প্রাতিষ্ঠানিক শিক্ষার ছেয়ে, অপ্রাতিষ্ঠানিক বাস্তব শিক্ষাটাই বেশী গ্রহণ করছে ।
দূর্নীতি দূর্নীতি সে হোক মূলা চুরি কিংবা সাগর চুরি ।
লজ্জা আর কাকে বলে!