বিয়ে
বিয়েকে কখনো প্রেমের বিকল্প মনে করবেন না। ডেটিংয়ে যাওয়া, একসাথে বাদাম খাওয়া, ভাতের লোকমা তুলে দেওয়া, একগ্লাসে পানি খাওয়ার মতো বিয়ে সহজ কোনো জিনিস নয়।
বিয়ে নিয়ে মাত্রাতিরিক্ত ফ্যান্টাসি ভালো নয়। আর্লি ম্যারেজকে চরিত্র হিফাজতের মাধ্যম মনে করা হচ্ছে ইদানিং, যা বাস্তবে পুরোপুরি ঠিক নয়। বিবাহিত জীবন সুন্দরভাবে পরিচালনা করা যথেষ্ট কঠিন। 'আর্লি ম্যারেজ ক্যাম্পেইন' তথা দ্রুত বিয়ে করতে উৎসাহিত করার যত মোটিভেশন অনলাইনে দেখা যায়, তার ম্যাক্সিমামই বাস্তবসম্মত নয়। বাস্তব জীবনে এসবের 'খানা' কম। এটা দ্বীনে আসা ছেলেদের জন্য নব্য নারী-ফিতনা।
বিবাহিত জীবনে সুখী হতে হলে আপনাকে যথেষ্ট সহনশীল হতে হবে। যেকোনো পরিস্থিতি 'হজম' করার মতো যোগ্যতা অর্জন করতে হবে। পাশাপাশি আপনাকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতেই হবে। তা না হলে বিয়ের পরের চাপ সামলাতে পারবেন না। আপনি দ্বীনে এসেছেন, এখন বিশুদ্ধ ইলম অর্জন করুন। স্কিল বাড়ান। মাঠে-ময়দানে দাওয়াত দিতে বেরিয়ে পড়ুন। একটা শক্ত ইনকামের উৎস তৈরি করুন। তারপর বিয়ের পরবর্তী বিভিন্ন চাপ নেওয়ার জন্য নিজেকে যোগ্য মনে হলে বিয়ের সিদ্ধান্ত নেবেন।
বিয়ে নিয়ে মাত্রাতিরিক্ত ফ্যান্টাসি ভালো নয়। আর্লি ম্যারেজকে চরিত্র হিফাজতের মাধ্যম মনে করা হচ্ছে ইদানিং, যা বাস্তবে পুরোপুরি ঠিক নয়। বিবাহিত জীবন সুন্দরভাবে পরিচালনা করা যথেষ্ট কঠিন। 'আর্লি ম্যারেজ ক্যাম্পেইন' তথা দ্রুত বিয়ে করতে উৎসাহিত করার যত মোটিভেশন অনলাইনে দেখা যায়, তার ম্যাক্সিমামই বাস্তবসম্মত নয়। বাস্তব জীবনে এসবের 'খানা' কম। এটা দ্বীনে আসা ছেলেদের জন্য নব্য নারী-ফিতনা।
বিবাহিত জীবনে সুখী হতে হলে আপনাকে যথেষ্ট সহনশীল হতে হবে। যেকোনো পরিস্থিতি 'হজম' করার মতো যোগ্যতা অর্জন করতে হবে। পাশাপাশি আপনাকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতেই হবে। তা না হলে বিয়ের পরের চাপ সামলাতে পারবেন না। আপনি দ্বীনে এসেছেন, এখন বিশুদ্ধ ইলম অর্জন করুন। স্কিল বাড়ান। মাঠে-ময়দানে দাওয়াত দিতে বেরিয়ে পড়ুন। একটা শক্ত ইনকামের উৎস তৈরি করুন। তারপর বিয়ের পরবর্তী বিভিন্ন চাপ নেওয়ার জন্য নিজেকে যোগ্য মনে হলে বিয়ের সিদ্ধান্ত নেবেন।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
শ.ম. শহীদ ১৩/০৭/২০২৪একদম
-
suman ১২/০৭/২০২৪Thoughtful write up....
-
আলমগীর সরকার লিটন ২৩/০৬/২০২৪সঠিক
-
তাবেরী ১৯/০৬/২০২৪অসাধারণ
-
শঙ্খজিৎ ভট্টাচার্য ১৮/০৬/২০২৪চমৎকার
-
ফয়জুল মহী ১৫/০৬/২০২৪চমৎকার প্রকাশ