বর্তমান সাহিত্য পরিস্থিতি এবং এর ভবিষ্যত
আস-সালামু আলাইকুম। আশা করি প্রত্যেকেই ভালো আছেন। আমি এই সাইটটিতে সদ্য যোগদান করেছি। সাহিত্যের সংকটকালীন সময়ে এ ধরনের একটি ওয়েবসাইট নিঃসন্দেহে প্রশংসার দাবীদার। যাইহোক, আজ বাংলা সাহিত্য যে হুমকির মুখে পড়েছে তা থেকে উত্তরণের সম্ভাবনা খুবই কম। পাঠ্য বইয়ে বিশেষ নিয়মে সাধিত বহুবচনে পড়েছি,” রবীন্দ্রনাথেরা প্রতিদিন জন্মায় না”। কথাটি অস্বীকার করার কোন উপায় নেই । কিন্ত এটাও সত্য যে তাঁর মত অজস্র প্রতিভার অধিকারী ব্যক্তিত্ত্ব সমাজে আজো বিদ্যমান রয়েছে কিন্ত সঠিক মূল্যায়ন এবং প্রকাশ মাধ্যমের অভাবে প্রতিভার বিকাশ ঘটানো সম্ভব হচ্ছেনা ।
তাছাড়া সাহিত্যমনা মানুষ আজকাল খুঁজে পাওয়া ভার। বর্তমানে কাউকে কবিতা পড়ে বুঝিয়ে দিতে বললে তার গায়ে একধরনের কাপুনি ওঠে! বাইরের কবিতা দূরে থাক ছাত্র-ছাত্রীদেরকে সিলেবাসের অন্তর্ভুক্ত কবিতা মুখস্থ বলেতে বললে তাদের গালে মাছি ঢোকে। সাহিত্যে এরকম অনীহা দেখে সাহিত্যিকরা
দিনে দিনে নিরুৎসাহিত হয়ে পড়ছে। এর ফলে সাহিত্য ক্রমেই হারিয়ে ফেলছে এর নিজস্ব আবেদন । আলোচনা দির্ঘায়িত না করে আমি এ কথাই বলতে চাই যে, সাহিত্যকে তার নিজস্ব মর্যাদায় পুনঃঅধিষ্ঠিত করতে হলে সমাজ তথা জাতীয় পর্যায়ে ব্যাপকভাবে সহিত্যের মূল্যায়ন জরুরী নতুবা এই সংকট ক্রমেই ঘনীভূত হবে।
তাছাড়া সাহিত্যমনা মানুষ আজকাল খুঁজে পাওয়া ভার। বর্তমানে কাউকে কবিতা পড়ে বুঝিয়ে দিতে বললে তার গায়ে একধরনের কাপুনি ওঠে! বাইরের কবিতা দূরে থাক ছাত্র-ছাত্রীদেরকে সিলেবাসের অন্তর্ভুক্ত কবিতা মুখস্থ বলেতে বললে তাদের গালে মাছি ঢোকে। সাহিত্যে এরকম অনীহা দেখে সাহিত্যিকরা
দিনে দিনে নিরুৎসাহিত হয়ে পড়ছে। এর ফলে সাহিত্য ক্রমেই হারিয়ে ফেলছে এর নিজস্ব আবেদন । আলোচনা দির্ঘায়িত না করে আমি এ কথাই বলতে চাই যে, সাহিত্যকে তার নিজস্ব মর্যাদায় পুনঃঅধিষ্ঠিত করতে হলে সমাজ তথা জাতীয় পর্যায়ে ব্যাপকভাবে সহিত্যের মূল্যায়ন জরুরী নতুবা এই সংকট ক্রমেই ঘনীভূত হবে।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
রইসউদ্দিন গায়েন ৩১/১০/২০১৪
-
একনিষ্ঠ অনুগত ২২/১০/২০১৪আসরে আপনাকে স্বাগতম... আপনার সাথে আমি একমত।। সাহিত্য আজ অনেক অনেক অবহেলিত।।
-
অনিরুদ্ধ বুলবুল ২২/১০/২০১৪স্বাগতমঃ
আপনার কিছু বিষয়ে সহমত।
তবে সময়টাকে আমি 'সাহিত্যের সংকটকালীন সময়' বলে মানতে পারছি না। যান্ত্রিকতার এই যুগেও যথেষ্ট আশা জাগানীয়া কবি-সাহিত্যেক নিবিষ্টমনে সাহিত্য চর্চা করে যাচ্ছেন। ফলে প্রকাশনা শিল্পও অতীতের যেকোন সময়ের চেয়ে অনেক বেগমান।
রবীন্দ্র-নজরুল প্রতিদিনই প্রতিঘরে জন্মায় না। লক্ষ তারার ভীড়ে যুগে-কালে রবীন্দ্র-নজরুল দু'একজনই জন্মান। সেদিন ফুরিয়ে যায়নি, কালে তারা ঠিকই প্রকাশিত হবেন; হয় তো এই দীনহীন আমদের মাঝ থেকেই!
ভাল থাকুন নতুন বন্ধু।
পাশে থাকুন, পাশে রাখুন। -
মেহেদী হাসান (নয়ন) ২১/১০/২০১৪thik bolcen... asole jonmo r mritrur maje amader ay jibon.. manus morbe tai bole ki dese r manus thakbena t ki hoy? jemon mritru ache temni jonmo ache. robi thakur ney tate ki but robi thakurer cheye valo kobi hote pare.
সংক্ষেপেই আপনার নাম বললাম,এজন্য দুঃখিত! 'সাহিত্য' শব্দটি 'সহিত' শব্দ থেকে এসেছে। তাই 'সহিত' শব্দটি খুব গুরূত্বপূর্ণ। মানুষের সাথে মানুষের ঘনিষ্ট সম্বন্ধেই গ'ড়ে ওঠে সাহিত্য। এই সহজ কথাটা যদি আপনি-আমি মনে রেখে কাজ করতে পারি,তবে সাহিত্য সৃষ্টির জন্য আশঙ্কা প্রকাশের কারণ নেই। সাহিত্য আপন খেয়ালে আপনি এগিয়ে চলে সময়ের স্রোতে।---ভাল থাকবেন!