ফুটপাতে বাহাদুরী
একটা বিষয় নিয়ে কদিন যাবত লিখবো লিখবো করে ভেবে পাচ্ছিনা কীভাবে শুরু করা যায়। ঢাকা শহরের পায়ে হাঁটা মানুষগুলো প্রতিনিয়তই মুখোমুখি হচ্ছে বিষয়টার। অফিস যাচ্ছেন, কিছু একটা হয়তো ভাবছেন কিংবা জ্যামে আটকা পড়ে গাড়ি ছেড়ে তড়িঘড়ি করে পায়ে হাঁটা শুরু করেছেন ঠিক সময়ে অফিসে পৌঁছবার জন্য। হঠাৎ পিছনে বেজে উঠল মটর সাইকেলের এমারজেন্সি হর্ণ। ফুটপথ দিয়ে হাঁটছেন। আপনি বৈধ। অথচ যিনি মটরসাইকেল অলা। সম্পূর্ণ অবৈধ হওয়া সত্ত্বেও তাকেই সাইড দিতে হচ্ছে আপনাকে। বিষয়টা যেন স্বাভাবিক হয়ে গেছে সাইকেল অলার কাছে। তিনি যে পথ দিয়ে যাচ্ছেন, সে পথ কিন্তু তার জন্য নয়। করছেন ভুল অথচ তা বীরদর্পে। সত্যিই অবাক লাগে ফুটপাতে বাহাদুরী দেখে। আমরা শহুরে নাগরিক যেন লজ্জা-শরমের মাথা খেয়ে বসে আছি। আর এগুলো দেখার দায়িত্বে যারা রয়েছেন তাদের কথা কী আর বলবো! উপায়টা পথচারীকেই খুঁজে বের করতে হবে। আমাদের দেশে কোনো কিছুই খুব সহজে পাবেন এটা আশা করা ভুল। তবে বাঙালি জাতীর আদায় করার ইতিহাস রয়েছে। আরা যারা মটর সাইকেল ফুটপথে তুলে দিয়ে আগে যাবার পায়তারা করছেন। একবার ভেবে দেখুন, জ্যাম কিংবা সিগন্যাল ছেড়ে দিলে আপনার তো উপায় আছে এক টান দিয়ে গন্তব্যে পৌঁছার। কিন্তু যারা পায়ে হাঁটছেন। যাদের এ ছাড়া আর কোনো উপায় নেই। তারা কী করবেন?
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
দাদা মুহাইমিন চৌধূরী ০৫/১১/২০১৩কিচ্ছু করার নেই ভাইয়া। আমরা ভীতু বর্তমান প্রজন্ম কিচ্ছু করার নেই
-
সুবীর কাস্মীর পেরেরা ০৫/১০/২০১৩এই প্রশ্নটা আমারও আমি থাকতাম তেজকুনীপাড়া বিজয় সরণীর কাছে। এই রাস্তার ফুট্পারে শুধু মটর সাইকেল না, শত শত গাড়ী ফুটপাতে পাক করে রাখে!! হাঁতা যায় না! একদিন এক ট্রাফিককে বললাম দেখেন তো এরা কিভাবে গাড়ী রেখেছে ফুটপাতে? ব্যাটা আমাকে বলে চুপ চাপ চলে যা!
অথচ আমেরিকাতে গাড়ি পাক একটু এদিক সেদিক হলে কোন কথা নাই টিকিট অথবা গাড়ী নিয়ে যাবে । জরিমানা দিয়ে গাড়ি আনতে হয়।কার গাড়ী এটা কোন ব্যাপার না। রাসেল ভাই নিয়মের দেশে আছি, মনে শান্তনা পাই। -
সাখাওয়াতুল আলম চৌধুরী. ০৫/১০/২০১৩হ্যাঁ বিষয় টা নিয়ে ভাবা উচিত সকলের।
-
রোদের ছায়া ০৫/১০/২০১৩হা ঠিক বলেছেন , এরকম ধাকায় প্রায় দেখি, মোটর সাইকেল, সাইকেল ফুটপাথ দিয়ে দিব্যি চলছে। কারো যেন কেন দায়ভার নেই। সব যন্ত্রণা হয়েছে পায়ে হাঁটা মানুষদের ।
-
Înšigniã Āvî ০৫/১০/২০১৩আমার কলকাতায় এরকম ঘটনা আগে দেখেছি, কিন্তু এখন কদিন চোখে পড়েনি,
তবে পথচারীদের এর বিরুদ্ধে প্রতিবাদ উচিত । -
ডাঃ প্রবীর আচার্য নয়ন ০৫/১০/২০১৩মানুষের বিবেক কোন কারণে ঠিকমতো কাজ করছে না। অনিয়মকে নিয়ম মনে করছে।সুযোগকে অধিকার মনে করছে। খুব গুরুত্বপূর্ণ লেখা। ভালো লেগেছে