ঘুরে আসুন সোনারগাঁও জাদুঘর শিল্পে
ভ্রমন করার জন্য কোনো জায়গা যদি না পান। তাহলে ঘুরে আসুন সোনারগাঁও জাদুঘর আছে। প্রাচীন বাংলার রাজধানী হিসেবে সোনারগাঁও ছিল বিখ্যাত। নারায়ণগঞ্জ জেলা সোনারগাঁও একটি উপজেলা। এটি ঢাকার উত্তর - দক্ষিণ দিকে অবস্থিত ১২ কিলোমিটার দূরে। এই খানে রয়েছে ঈসা খাঁ বাড়ি। যেখানে স্থাপনা করে বিভিন্ন সময়ের রাজা বাদশার প্রাসাদ।
সোনারগাঁও ৬০ একর জমি বিস্তৃত জুড়ে রয়ে রাজ প্রাসাদ। শুধু রাজপ্রাসাদেই নয়। এখানে রয়েছে জাদুঘর শিল্প। জয়নাল আবেদীন শিল্পকলা ভবন। সেখানে ঘুরতে গেলে মনে হয় প্রাচীন কালে হারিয়ে যাবেন আপনিও। যেখানে রয়েছে প্রচীন যুগের জিনিসপত্র। মাটির তৈরি শিল্প সংস্কৃতি। সেখানে রয়েছে ঈসাখাঁ রাজধানী। যেটি এখনো কালের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে ভবন গুলো। যেখানে তৈরি হতো প্রাচীন কালের মানুষের তাঁতি কাপড়। শুধু তাই নয় রয়েছে তাজমহল সহ আরো অনেক দর্শনীয় স্থান। সেই স্থান গুলো দেখতে প্রতিনিয়ত দেশ বিদেশ থেকে লোকজন আছে দর্শন করতে।
একদিন সময় পেলে ঘুরে আসুন আপনিও। কিংবা বন্ধের দিন। এটি সপ্তাহে দুই দিন বন্ধ থাকে বুধবার আর বৃহস্পতিবার। এছাড়া পাঁচ দিন খোলা থাকে এই সোনারগাঁও জাদুঘর। শীতকালে এটি আরোও বেশি উপভোগ করে লোকজনে বেশি।
সোনারগাঁও ৬০ একর জমি বিস্তৃত জুড়ে রয়ে রাজ প্রাসাদ। শুধু রাজপ্রাসাদেই নয়। এখানে রয়েছে জাদুঘর শিল্প। জয়নাল আবেদীন শিল্পকলা ভবন। সেখানে ঘুরতে গেলে মনে হয় প্রাচীন কালে হারিয়ে যাবেন আপনিও। যেখানে রয়েছে প্রচীন যুগের জিনিসপত্র। মাটির তৈরি শিল্প সংস্কৃতি। সেখানে রয়েছে ঈসাখাঁ রাজধানী। যেটি এখনো কালের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে ভবন গুলো। যেখানে তৈরি হতো প্রাচীন কালের মানুষের তাঁতি কাপড়। শুধু তাই নয় রয়েছে তাজমহল সহ আরো অনেক দর্শনীয় স্থান। সেই স্থান গুলো দেখতে প্রতিনিয়ত দেশ বিদেশ থেকে লোকজন আছে দর্শন করতে।
একদিন সময় পেলে ঘুরে আসুন আপনিও। কিংবা বন্ধের দিন। এটি সপ্তাহে দুই দিন বন্ধ থাকে বুধবার আর বৃহস্পতিবার। এছাড়া পাঁচ দিন খোলা থাকে এই সোনারগাঁও জাদুঘর। শীতকালে এটি আরোও বেশি উপভোগ করে লোকজনে বেশি।
মন্তব্য যোগ করুন
এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।
মন্তব্যসমূহ
-
শঙ্খজিৎ ভট্টাচার্য ১৩/১১/২০২৩বেশ সুন্দর!
-
বোরহানুল ইসলাম লিটন ১৩/১১/২০২৩দেখার সৌভাগ্য হয়েছে প্রিয়জন!