www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পাগলা ৬

রাস্তার পাশে দাড়িয়ে দল হয়ে অনেকে ঘোড়া দেখছে। যেন কত দিন দেখেনা তারা এই ঘোড়া নামের পশু টিকে।ওদের দেখা-দেখি কিশোরের দল ও যোগ দিল।অনেক কথা চলছে তাদের মধ্যে ঘোড়াকে নিয়ে। হঠাৎ ময়দুরের কথাটাকে ধরে উঠলো সকলে। সর তোরা সরে যা,ঘোড়াক গালেই দৌড় দুরুম। ওই সখি সর ,সরে যা ঘাটা ছারে দে..সখি রাস্থা থেকে সরে দাড়াতেই,মজমুল জোরে জোরে বলল’ঘোড়া তোর পায়ের তলে নোড়া,এক পাও খোঁড়া। মজমুলের দেখ দেখি সকলেই বলতে লাগলো। ঘোড়া তোর পায়ের তলে নোড়া এক পাও খোঁড়া। বলতে বলতে যে যার মত পিছাচ্ছে যেন এখনি ঘোড়া ওদের পিছু নিবে। ওদের মধ্যে ছোটরা দিয়েছে ছুট,ঘোড়া এগিয়ে আসছে তাদের দিকে। সবাই ছুটছে,মজমুল ঘোড়া কে বেশি গালি দিয়েছে বলে যত ভয় তারি জোরে ছুটছে ছে,ছুটতে ছুটতে আচমকা কার সঙ্গে ধাক্কা লেগে পড়ে গেল লোকটা্ প্রচন্ড ধাক্কায় মাটিতে পড়েই কুকাতে লাগলো সে। মজমুলের সে দিকে খেয়াল নেই। সে আপন ইচ্ছাই ছুটছে কেবলি ছুটছে। ছুটতে ছুটতে সোজা গ্রামের ভিতর আজমালের দোকানে গিয়ে থামলো সে। আজমাল মজমুল কে ছুটে আসতে দেখে হেসে বলল কিরে মজমুল দৌড়াছি ক্যা? মজমুল কথা না বলে বসলো দোকানের সামনের টংগে। চোখে মুখে তার ভীতি আর উৎকন্ঠা। কিছুক্ষন পর আপন ইচ্ছাই চলে গেল মজমুল। সারা দিন কারো সঙ্গে দেখা হলনা আর।

পরদিন সকাল বেলা। আস্থে আস্থে সকলেই জমা হল আজমলের দোকানে। মজমুল এখনো আসছেনা ,কিন্তু কেন? মজমুল তো এতক্ষ না আসার কথা নয় তাছাড়া আজ তাদের অন্য পাড়ার সাথে ফাইনাল খেলা। এ কথা আর কারো না হোক মজমুলের মনে থাকার কথা। বেলা বেড়ে চলছে,মজমুল এখনো আসছেনা? এক অসান্ত উত্তেজনা আর বিরক্তিতে হাপিয়ে উঠেছে কিশোরের দল। তর শইছেনা আর তাদের মধ্যে,হাবলু এবার রাগ করেই বলল-হাটোতোরে সবাই মিলে অর বাড়িত যায়্যা ডাকে নিয়ে আসি।
হ বাবলু ঠিকি কছিস,হাট সবাই হাট। হাট যায়্যা দেখি শালা মচে নাকি? চুপ তো মইদুল এলা কথা কসনা..আজ হামার ফাইনাল খেলা। মজমুল ছাড়া তো খেলা হবোলায়। হ ঐ শালাই তো নেতা,অর তনেই তো হারা খেলা শিখিছি। কি কস হাবলু ,হ । অনেক কথার ছলেই ওরা যখন মজমুলের বাড়ি ফৌছালো তখন বেলা অনেক বেড়েছে। বাড়িতে কোন জন মানুষের সাড়া নাই। ছোট্ট কুঠিরের দরজা খোলা,ওরা ঘরে ঠুকেই অবাক হল কেমন সব কিছু এলো মেলো মেঝেতে হালকা রক্ত আবছ অন্ধকারে ইস্পস্ট দেখা যাচ্ছে না।হাবলু দৌড়ে গিয়ে জ্বানালা খুলে দিল। চিৎকার করে উঠলো অন্যেরা।দুটি নিস্তব্দ দেহ পড়ে আছে মাটিতে। ওদের শুধু মাথ দেখা যাচ্ছে। আর রক্তে জুপসে গেছে তাদের শীত বস্ত্র। সে বস্ত্র সরাতেই বেরিয়ে এলো মজমুল আর তার মা। চিৎকার শুনে ছুটে এলো অনেক লোক।হায় হায় করতে কেরতেই কেউ কেউ সরাতে গেল তাদের লাস।মজমুল কে সরাতে গিয়ে দেখলো শীতে পাথর হয়ে গেছে তার নিরব দেহ্ আর তার মা জীবিত ,তবে অচেতন। সে দেহে এখনো প্রাণ আছে।
মহূর্তে ছড়িয়ে গেল সে খবর। পুলিশ এলো মজমুলের লাশ উঠাতে গিয়ে অবাক হল সবাই। শান্ত মজমুলের হাতে আসাদ পাগলার পশমি টুপি। পায়ে বাধাঁ মাফলার মাফলার যেন চিৎকার করে বলছে,আমাকে মেরনা,আমাকে মেরনা,আমি বাঁচতে চাই, আমার মাকে মেরনা,আমাদের বাঁচতে দাও। আমি বাঁচতে চাই। বুকের কাছের ক্ষত থেকে আর একবার বেরিয়ে এলো তাঁজা রক্ত। সে রক্তে ভিজে গেল কঠিন মাটি..।

সমাপ্ত
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৭২৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অনেক উন্নত ভাবনার একটি প্লট
    যা সরল ও সাবলীল ভাবে বর্ণনামূলক
    উপস্থাপনায় এক অনবদ্য প্রয়াস হয়ে
    পাঠক হৃদয়ে বেঁচে থাকবেন এই লেখিকা
    আজীবন।
    • রাবেয়া মৌসুমী ২৩/০৩/২০১৭
      ধন্যবাদ,আমার সাথে এতটা সময় ধরে থাকার জন্য। আর অনেক অনেক ভালোবাসা সুপাঠক হিসেবে।কারন অনেকেই পড়ে আপন প্রয়োজনে ,কিন্তু যারা পাঠক তারাই পড়ার নেশায পড়ে,জানার জন্য পড়ে..আর অপনি তাদের একজন,খুব খুব ভালো লাগলো বন্ধ..শুভ কামনা করছি।
      • আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল বন্ধু.. মৌ।

        আপনি ভাল থাকবেন আর লিখবেন,

        কারন মানুষকে কিছু জানানো এবং তার আগে নিজে জেনে একটা উন্নত থিমে কাজ করার জন্য অনেক বেশী আত্ম-বিশ্বাসী হতে হয়।।

        আপনার ভ্রমন কাহিনী, ছোট গল্প, উপন্যাস, সমাজ সংস্কার মূলক লেখা সংস্কার এবং নারী জাগরনী লেখাগুলো আমাকে-
        বেশ মুগ্ধ করে, বিমোহীত করে এবং সত্যিই সাহিত্যের যেমন ঘ্রান পাই তেমনি, সুফিয়া কামাল, নজরুল, রবীঠাকুর সহ অনেক বড় মাপের সাহিত্যিকদের সাহিত্য চর্চারও ঘ্রাণ পাই।

        **** আর আপনার কবিতাগুলো তো আরো দারুণ: পড়ি.. আমি বার বার পড়ি।।

        ভালো থাকবেন, অনেক দোয়া রইল।।।
  • এটা পড়ে উপন্যাস হাজার বছর ধরে র কথা মনে পড়ল।।
    সেই আবেগ ছিল ।।।যা আজ পেলাম
    • রাবেয়া মৌসুমী ২৩/০৩/২০১৭
      যাক,আমার লেখা সার্থক।আসলে মনের টানে লেখি ,এ আমার নেশার মত।আপনিও ভালো পাঠক বলেই ভালোলেগেছে।অনেক অনেক ভালোবাসা রইলো।শুভ কামনায়..
  • আমি প্রথম দিন ই বলেছি ।।লেখা এত সুন্দর।
    বাস্তবতা না গল্প কেউ বুঝবেনা ।।।
    বাস্তব সত্যের মত লাগলো।।বাহ বাহ
  • মধু মঙ্গল সিনহা ২১/০৩/২০১৭
    খুব খুব ভালো লাগল।
 
Quantcast