www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সৌন্দর্য ও সফলতা

আমাদের কবি সাহিত্যীকগণ সৌন্দর্যকে ভালোবাসার প্রতীক বলে অবহিত করেছেন। আর প্রত্যেক ভালোবাসা নাকি মানুষকে অন্ধ করে ফেঁলে। এটা চরম সত্য কথা! কবি গুরু তার এক কবিতায় প্রেমকে সর্বনাশা বলে অবহিত করেছেন। সবই সত্য, সেই সুত্র ধরে আমরা অনেকেই বলে থাকি সৌন্দর্য ও তার প্রতি আকর্ষণ নাকি সফলতার পথে অন্তরায়। কিন্তু এটা চরম সত্য কথা যে, সৌন্দর্য ছাড়া কোন সফলতা অর্জিত হয় না। প্রত্যেক সফলতার পেছনে রয়েছে সৌন্দর্য ও তার প্রতি আকর্ষণ। মানুষ অন্য অন্য প্রাণী থেকে সফলতা লাভ করে সভ্য জগতে ফিরে এসেছে একমাত্র সৌন্দর্যের বলেই। আর এই বল অন্য প্রাণী গ্রহণ করতে পারে নাই তাই তারা এখনো অরণ্যে অসভ্য হয়ে জীবন যাপন করছে।
আমরা নারীর ভালোবাসাকে অলক্ষণ বলে মনে করি। কিন্তু এই অলক্ষণের ভিতরে যে এক প্রকার বিশেষ সুলক্ষণ নিহীত আছে সেটা আমরা আবিষ্কার করতে পারি না। তাই আমাদের কাছে অশুভর রূপ ধারণ করে। তোমাদের ভালোবাসা আমাদের ব্যর্থতাকে জাগিয়ে তুলে সফলতার দিকে ধাবিত করে। আর তোমরাই তো আমাদের কাছে চির সৌন্দর্যের প্রতীক।
অতএব, সৌন্দর্যকে মন্দ না ভেবে তার প্রতি আকৃষ্ট হয়ে সৎ পথকে অবলম্বন করে একমাত্র সফলতা সম্ভব। অন্যথায় নয়।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৮৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast