www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তারুণ্যের কিছু ফাঁকা জায়গা ।পূরণ করা দরকার

সাদা চক-কালো সিলেট ।লেখার জগতে আমার হাতে খরি এর মাধ্যমেই ।ক্লাস ওয়ান ,টু পর্যন্ত নোট খাতায় কখনো কলমের কালি ব্যবহার করিনি ।তবে ফাইনাল ইক্সামের সময় আব্বু একটা নতুন ECONO DX কলম দিত ।পরম যত্ন সহকারে সেটা কুড়িয়ে নিয়ে পরীক্ষা দিয়ে ফাস্ট হইতাম ।

সাহিত্য জগতে আমি একজন পাঠক ,সবসময় ।তবুও মনের খায়েস যখন সাহিত্যচর্চা করতে ডাক পারলো , ডায়রি (DIARY= Dear ,I allways remember You) ব্যবহার শুরু করলাম ।
ইত্তেফাকের পাঠক-বন্ধুতে আমার সাহিত্যে অভিষেক ।প্রায় প্রতি সপ্তাহেই আমার লেখা ছাপতো ।'সেরা ৩' এও জায়গা করে নিয়েছিলাম দুইবার ।তারপর হঠাত্‍ বন্ধ হয়ে গেল বিভাগটা ।। এখানে আমার প্রাপ্তি ছিল টুটুল ভাইয়ের চিঠি দুইটা ।আজও পরম যত্নে রেখে দিয়েছি ওগুলো ।

একুশে বই মেলা ২০১৩এ- রেডিও টুডে (89.6fm)এর কল্যাণে আমার প্রথম কবিতা প্রকাশ হল ।একুশ নিয়া লেখা সেরা ১০০ কবিতার মধ্যে ৬ষ্টম স্থানে জায়গা করছিলো আমার কবিতা ।।

আমি নিজকে কবি বা সাহিত্যিক এমন কিছুই ভাবিনা ।একজন পাঠক হওয়াটা আমার স্বপ্ন ।ব্লগে আছি একজন উত্‍কৃষ্ট মানের পাঠক তৈরী হওয়ার জন্য ।।তবুও যতটুকু বুঝি....

ব্লগটা সাহিত্যচর্চার জন্য না ,সাহিত্য সাধনার জন্য ।এখানে #তারুণ্যে উত্‍কৃষ্ট মানের লেখক কয়জন আছে জানা নেই তবে পাঠকের যে বড়ই অভাব বোধ করি । কেউ কি একটা হেংলি-বেংলি লিখলো তাতে আমরা নির্ঝরে- ভাল লাগা জানিয়ে গেলাম । নিয়মিত যে ব্লগাররা এখানে আছেন (TOP 10এ)তাদের কয়জন অন্যের একটা লেখা ভালমত পড়ে তারপর মন্তব্য করেন তা আমার বোধগম্য নয় ।তাদের মধ্যে কেউ কেউ আদ্যু পড়েন কিনা তাও বুঝি না ।জানা নাই-শুনা নাই বাবু একখান টিকিট !! লেখক কি লিখলো তার মর্মার্থ কি বুঝলেন আল্লাহ মালুম ।তবে কমেন্টে ঠিকই লিখে যাবে- সুন্দর ।সুন্দর হয়েছে ।ভাল ।ভাল লাগল । এবং সর্বোচ্চ হলে- ভাল লাগল ,তবে অনেক ছোট লেখা ।

কেউ ব্যক্তিগতভাবে কথাগুলি নিবেন না ।আমি গঠনমূলক সমালোচনাই করছি ।ব্লগের মান বাড়ানোর সময় আজকে হয়েছে ।কিন্তু লেখক তার মান ,পাঠক তার রুচি পরিবর্তন না করলে কিভাবে হবে?? কর্তৃপক্ষেরও এদিকে তেমন নজর আছে বলে দেখিনা ।

একটা সাপ্তাহিক স্টিকি পোস্ট থাকা উচিত ব্লগে ।যেন সপ্তাহের সেরা লেখাটি প্রকাশ করতে সব লেখকদের মধ্যে এক ধরণের প্রতিযোগিতা কাজ করে ।জানি লেখার মূল উদ্দেশ্য এটা না ।কিন্তু বাংলা ব্লগ জগতে তারুণ্যকে এগিয়ে যেতে হলে কিছু পদক্ষেপ অবশ্যই নিতে হবে ।।আরো অনেক আলোচনার জায়গা আছে ।ব্লগে অনেক গুণীজনও আছে ।তাদের সাথে আলোচনা করলে ভাল কিছু করা যেতে পারে নিশ্চয়ই ।

কেউ ভুলভাবে নিবেন না ,প্লীজ ।আমি আমার জায়গা থেকেই কথা গুলি লিখছি ।ধন্যবাদ ।।।।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১৩০৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/১২/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আপনার লেখা মন দিয়ে পড়লাম , আপনার পরিচয় পেয়ে প্রীত হলাম।
    লেখার প্রথম শর্ত , ভাষা ও বানান শুদ্ধ করে লেখা। এখানে যারাই লেখেন সর্বপ্রথম সেই শর্তটি পূর্ণ করতে হবে।
    এখানে নতুন লেখকের লেখা প্রকাশ করার আগে তাকে একাধিক বার ত্রুটি ধরিয়ে দেওয়া হয়। অধিকাংশই তাতে দৃকপাত করেন না ও সম্পাদনা করে নেন না।
    তারুণ্য নতুন লেখকদের সুযোগ দেবার আসর। খুব প্রতিষ্ঠিত লেখক যে এখানে লিখবেন না , তা বোঝা ই যায়। লিখতে লিখতে হাত খুলবে , লেখা পরিনত হবে আশা রাখি। যে কোনো লেখার প্রথম পাঠক ও সমালোচক লেখক নিজে। তাই লেখা পোস্ট করার আগে লেখার গুনমান নিয়ন্ত্রণ করার দায় লেখকের।
    • জে এস সাব্বির ২৫/১২/২০১৫
      যেকোন লেখকই চাইবে ,তার লেখাটি বানানের দিক থেকে শুদ্ধ হক ।আমিও এই বিশেষ দিকটায় লক্ষ রাখি সবসময় ।হয়ত পেরে ওঠা হয় না ।
      তবে ভাষাগত দিকথেকে সবারই স্বাধীনতা আছে ।আমি চলিত-এর সাথে আঞ্চলিকতা মিশিয়ে লিখতে পছন্দ করি ।।।তাই অনেক সময়ই আমার শব্দগুলির বানান ভুল মনে হয় ।তবুও আমি আমার দুর্বলতা স্বীকার করে নিচ্ছি ।

      আর তারুণ্যের ব্যাপারে বলতে গেলে এখানে কিছু ডেভলপমেন্ট সত্যিই দরকার ।এখানে শুধু নতুন লেখকরাই লিখবে ঠিক আছে ।কিন্তু নতুন লেখকদের দৃষ্টিআকর্ষণ আর আগ্রহ ধরে রাখার জন্য ওয়েবসাইট টিতে কিছু আপডেট আনা সত্যিই প্রয়োজন বোধ করি ।।
  • হাসান কাবীর ২২/১২/২০১৫
    সহমত।
  • পরশ ২২/১২/২০১৫
    ভাল উদ্দ্যাগ
    • জে এস সাব্বির ২২/১২/২০১৫
      আমিতো উদ্যোগ নেওয়ার কেউ না ।কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়া উচিত ।সবাই একমত হলে ব্যাপারটা সামনে এগোয়.... ।

      ধন্যবাদ ।
  • মনের কথাগুলো বেশ সুন্দর ও গুছিয়ে বেশ সঠিক কথাই বললেন । ভাল থাকুন আর লিখতে থাকুন । শুভেচ্ছা রইল অনেক ।
    • জে এস সাব্বির ২২/১২/২০১৫
      উত্‍সাহ পেলেই এগিয়ে যাওয়া সম্ভব । এখানে শুধুমাত্র কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছি ।

      পাশে থাকবেন ।ধন্যবাদ ।।
 
Quantcast