www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মেঘলা দিন

বৃষ্টি আমার ভালো লাগে, ভালো লাগে বৃষ্টিতে বিঝতে। তবে অতিরিক্ত বৃষ্টি স্বাভাবিক জীবনে বিগ্ন ঘটায়। আজ রাত্রির আকাশে মেঘের সাথে তারার লুকোচুরি দেখেই মনে হচ্ছিল দিনের আকাশে বৃষ্টির বাড়াবাড়ি হবে, বাড়াবাড়ি কেন বলছি?  কারণ আগামীকাল প্রিয় মানুষটির সাথে দেখা করার কথা। তাই পরিকল্পনার কিছু পরিবর্তন আনতেই হচ্ছে। ঘুমানোর আগে তানুর একটা মূর্তি আঁকলাম মনের মধ্যে। পুরোটা আঁকার আগেই চোখের বেদিতে ঘুমের পুজা।

লোডশেডিং হয়ায় ঘুম থেকে উঠে দেখি ১১: ৩০! অথচ তার সাথে দেখা করার কথা ১১:০০ টায়! কি করবো কিছুই বুঝতে পারছি না, মোবাইল বালিশের নিচে আরামে ঘুমাচ্ছে, সাথে পাঁচবার ফোন কলের চাদর। তানু কল দিয়েছে! মেসেজে তার আসার কথা লিখেছে, সেটাও এক ঘন্টা আগে। তারাতারি রেডি হয়ে বের হলাম, মেঘলা আকাশ, বৃষ্টি এই আসবে বলে। রিক্সা ভাড়া নিয়ে আজ আর দরকষাকষি করতে ইচ্ছে করলো না, জায়গার নাম বলে তারাতারি যেতে বললাম।

কিছুদূর যেতেই মেঘ তার কথা রাখলো, প্রবল বৃষ্টি শুরু হলো। রাস্তার মানুষের ছুটোছুটি, য্যাম হয়ে গেল, মোটরবাইক কাছ দিয়েই তার অবৈধ ক্ষমতা দেখিয়ে গেল, রাস্তার চারপাশে নিরাপদে দাড়ানো মানুষগুলোর বেঝা দৃষ্টি পরিবেশটা বেশি মেঘলা করে দিচ্ছে। আমি প্রায় ভিঝে গেছি, শুধু মাথাটা কোনোরকম বাঁচিয়ে রেখেছি অসুস্থ হওয়ার ভয়ে। যাকে ভালো লাগে সেই আজ কষ্ট দিচ্ছে। তাই আজ বৃষ্টির গুষ্ঠির ষষ্ঠি পুজা করে ফেলছি।

য্যাম শেষে আবার রিক্সা চলতে শুরু করলো,এখন বাতাশে বৃষ্টির ক্ষিপ্রতা আরো বড়ে গেল। কিছুদূর যাওয়ার পড়ে, হটাৎ অনেক মানুষের জটলা !রিক্সাওয়ালকে থামাতে বললাম, বৃষ্টির ভয়ে কাছে যেতে ইচ্ছে করলো না, পাশের একটা লোককে জিজ্ঞেস করলাম এখানে জটলা কেন? লোকটি তার অনেক কাজ আছে এরকম ভাব দেখিয়ে বললো, গাড়ি দুর্ঘটনা হয়েছে, দুজন মহিলা মারা গেছে বলে একটা বিকৃত মুখভাব দেখিয়ে চলে গেল! দূর থেকে নিল কাপরের একটা অংশ দেখা যাচ্ছে, শাড়ী নাকি অন্য পোশাক বোঝা গেল না, নামতে গিয়ে আর নামা হলো না, ভাবলাম সে যে নারী তাকে দেখার কি আছে! ভাবতে ভাবতেই রিকশা অনেক খানি দূরে চলে গেছে। হটাৎ তানুর কথা মনে পড়ল, সে আমার জন্য অপেক্ষারত।

রিকশা থামলো জায়গা মতো, এরমাঝে বৃষ্টিও থেমে গেছে। ভাড়া মিটিয়েই সামনে এগুতে লাগলাম, এখানে অনেকবার এসেছি কিন্তু আজ কিরকম জনমানবশূন্য, বৃষ্টির কারণে হয়তো হবে। মানুষজন না থাকায় ভালোই লাগছিল, মনে হচ্ছিল এ রাজ্য এখন আমার, যার রাজা আমি আর রানী...। রানীর কথা মনে হতেই  মনে পড়ল আমি তো তানুকে এখনো কল করিনি, ভাবতে ভাবতেই কল দিলাম ওদিক থেকে কর্কশ ভাষা মোবাইল বন্ধের বার্তা দিল। মনকে সান্ত্বনা দিলাম, অভিমানের কথা বলে। যেখানে আমাদের দেখা করার কথা সেদিকে দ্রুতপদে ছুটলাম।

সব জায়গা ছুটোছুটি করলাম কোথাও নেই, ভাবলাম বৃষ্টির কারণে হয়তো নিরাপদ জায়গা গেছে, কিন্তু না কোথাও পেলাম না। রাগ হওয়া শুরু করলো, সামান্য পরিস্থিতি জ্ঞান নেই! বাতাসের শোঁ শোঁ শব্দ, মেঘলা আকাশের করুণ দৃষ্টি ভিতরে তোলপাড় শুরু হলো। কি করবো বুঝতে পারছি না, রুমে ফিরে যাব নাকি অপেক্ষা করবো। দুপুর গড়িয়ে বিকাল, বিকালও প্রায় শেষ। ধিরে ধিরে বাসার দিকে পা আগালাম, হাটতে পারছি না, রিক্শায় চড়লাম, রিকশা বাসার কাছে থামলো বুঝতেই পারিনি। রানী ছাড়া রাজার রাজ্য নিয়ে রুমে ঢুকলাম।

অনেকক্ষন পর তন্দ্রা পেল, রুমমেট বাহিরে গেছে কোনোএক কাজে। রুম ঘুটঘুটে অন্ধকার, তবে আমার অন্ধকারের চেয়ে বেশি না। অনেক কষ্টে কষ্টের অলসতা কাটিয়ে হাই তুলে লাইট অন করলাম। লাইটের আলোতে চোখ জ্বালা করতে লাগলো মনে হলে এই প্রথম আলো দেখছে! বিছানার পাশে এসে মোবাইল হাতে নিয়ে কল করলাম এখনও একই অবস্থা অনেকটা বিরক্তি নিয়ে ওআই ফাই অন করলাম, চালু করতেই শত শত নোটিফিকেশন যেন সারাদিনের প্রতিশোধ নিচ্ছে। হটাৎ একটা নোটিফিকেশনে চোখ পড়লো, দুর্ঘটনার খবর সাধারনত এসব খবর আমি দেখি না কিন্তু মনের অজান্তেই পড়তে শুরু করলাম, তানু নাম দেখেই আমার হাত পা কাঁপতে শুরু করলো, মনে হচ্ছে মোবাইল হাত থেকে পরে যাবে, সবকিছু অন্ধকার হয়ে যাচ্ছে, মোবাইল রেখেই একদৌরে বাসার ছাদে উঠলাম। খোলা আকাশের নিচে নিজেকে একটু স্থির করতেই চোখ তার আবেগ ঢেলে দিল। আকাশে আজ তারার মেলা হচ্ছে, একটা বড় তারার দিকে একদৃষ্টিতে তাকিয়ে আছি, অস্ফুট শব্দে বলছি, তানু আমায় ক্ষমা করো, মেঘলা দিন ...।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ১০৫৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আ'বিরু সাবীল ২৯/০৭/২০১৭
    ভালো লাগলো। বানানের দিকে আরেকটু নজর দেয়া উচিৎ। শুভকামনা নিরন্তর।
  • ফয়জুল মহী ২৩/০৭/২০১৭
    অমায়িক
  • মোনালিসা ২২/০৭/২০১৭
    পরে ভাল লাগল
  • সাঁঝের তারা ২২/০৭/২০১৭
    ভালো
 
Quantcast