www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রচলিত ভ্রান্ত ধারণা

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম গায়েব জানতেন: আমাদের সমাজে আরেকটি ভ্রান্ত ধারণা হল, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম গায়েব বা অদৃশ্য জগতের খবরাখবর জানেন বা জানতেন। এটা অনেকটা ভন্ড পীরদের দ্বারা খ্যাতি লাভ করেছে এমনকি তারা নিজেরাও দাবী করে যে, তারা গায়েব জানেন। অথচ আল্লাহ তাআলা কুরআনে বলছেন: ‌'যাবতীয় গায়েবের চাবি তার কাছেই, তিনি ছাড়া অন্য কেউ তা জানে না।' ( সুরা আনআ'ম: ৫৯)

অপর আয়াতে আল্লাহ তাআলা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে লক্ষ্য করে বলেন: " আপনি বলুন, আমার নিজের ভাল-মন্দেরও আমি মালিক নই। আল্লাহ যা চান তা-ই হয়। আমি যদি গায়েবের খবর জানতাম, তাহলে নিজের অনেক উপকারই আমি করতে পারতাম, কোনো অমঙ্গল বা ক্ষতি আমাকে স্পর্শ করতে পারত না।... (সুরা আরাফ: ১৮৮)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর জীবনে বহু ঘটনা ঘটেছিল, যদি তিনি গায়েব জানতেন তাহলে এসব ঘটনায় ক্ষতির সম্মুখিন হতেন না। যেমন- উহুদের যুদ্ধে দাঁত ভেঙ্গে যাওয়া, ইহুদী মহিলা কর্তৃক বিষ মিশ্রিত খাবার, ঘোড়ার পিঠ থেকে পড়ে যাওয়া, আয়শা (রাঃ) এর অপবাদের ঘটনা, হার হারানো ইত্যাদি।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কিছু মু'জেযা এবং ওহীর মাধ্যমে প্রাপ্ত বিশেষ নিদর্শনকে অনেক ভণ্ডপীর-দরবেশরা এটাকে নবীর গায়েব জানা বলে অভিহিত করে সাধারণ মানুষকে ধোঁকা দিচ্ছে। আরো দেখুন -
সুরা আনআম: ৭৩, সুরা তাওবাহ ৭৮, ৯৪,১০৫, সুরা ইউনুস: ২০, সুরা হুদ:১২৩, সুরা রাদ:৮-১০, সুরা নামল:৬৫-৬৬
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১৪০৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/১২/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast