www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভাবনা

*গুরুত্বপূর্ণ কিছু কথা একটু মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইল* ★


পৃথিবীতে সব মানুষ সমান নয়।প্রত্যেক মানুষই আলাদা। প্রতিটা মানুষের আচার-আচরণ, ব্যবহার ইত্যাদি আলাদা।
যদিও দেখা যায় যে, একজনের আচার-আচরণের সাথে অন্যজনের আচার-আচরণ মিলে যাচ্ছে,,,আসলে এই মিলে যাওয়াটা অনুসরণ অনুকরন থেকেই হয়ে থাকে, অন্য কিছু নয়।
বাস্তব দৃষ্টিকোন থেকে মানুষ বলতেই বহুরুপী!!! সহজে মানুষকে চেনা যায় না।
আর মানুষকে চেনাটাই সবচেয়ে কঠিন কাজ, তবুও প্রতিটা মানুষ চায় তার পাশে থাকা প্রতিটা মানুষকে ভালো করে চিনতে ভালো করে জানতে।।
আসলে *মানুষের স্বাভাবিক চলাফেরা দেখে মানুষকে চেনা যায় না, মানুষকে চেনা যায় তার অস্বাভাবিক চলাফেরা দেখে* আর কাউকে অস্বাভাবিক দেখাটাও স্বাভাবিক নয় যার কারনেই সহজে মানুষকে চেনা যায়না।

*প্রত্যেক মানুষকে স্বাভাবিকভাবে ভালো মনে হয়, যদিও সে বাস্তবে অনেক খারাপ*
সমাজে কিছু ভালো মানুষ আছেন যারা নিজেদেরকে ভাল মানুষ হিসেবে সবার কাছে উপস্থাপন করতে চান না (যদিও তারা ভাল) অন্যদিকে সমাজে কিছু খারাপ মানুষ আছেন যারা সর্বদা চেষ্টা করেন সমাজের চোখে তারা যেন ভালো মানুষ হিসেবে প্রকাশ পান (যদিও তারা খারাপ)

একটু খেয়াল করলে দেখতে পাবেন যে, *সমাজে কিছু কিছু মানুষ এমন আছে যারা তাদের চলাফেরায় বুঝাতে চায় তারা কতটা ভাল!! আসলে একটু গভীরভাবে তাদেরকে পরীক্ষা করলে বুঝা যায় যে তারা কতটা খারাপ!!!*

কিন্তু তাদের স্বাভাবিক চলাফেরায় তাদেরকে কেন খারাপ হিসেবে চেনা যায়না?? কি তার কারণ?? এটা কি একবারও ভেবে দেখেছেন??
কারণ হল তারা ভালো কাজগুলো দিয়ে তাদের খারাপ কাজগুলোকে ঢাকতে চায়,,আর ঢাকতে পারলেই মানুষকে ধোকা দিয়ে বোকা বানানো সহজ।।
আসলে সবাই এটা নিয়ে ভাবেনা!! কারণ *বেশিরভাগ মানুষ এখন উপস্থিত বিষয় নিয়ে বিচার বিশ্লেষণ করে মানুষকে ভাল খারাপ চিহ্নিত করে*।
বাস্তবে এমন চিন্তা চেতনা যে কতটা ভুল মানুষ তা তখন বুঝে *যখন প্রশংসিত মানুষেরা বড় ধরনের ক্ষতি করে*।

প্রশংসা যার করবে সে কেন ক্ষতি করবে??
*প্রশংসিত ব্যক্তি যদি সত্যিই কোনো ক্ষতি করে বসে, তবে বুঝে নিতে হবে আপনি ভেবে চিন্তে প্রশংসা করেন নি* সুতরাং কারো প্রশংসা করার আগে ভেবে চিন্তেই প্রশংসা করা উচিত।
বাস্তবে প্রশংসিত ব্যক্তি খারাপ প্রমাণিত হলে কতটা লজ্জা লাগে তা অনুভব করেছেন?? অনুভব করে না থাকলে একটু অনুমান করে দেখেন কতটা লজ্জা লাগতে পারে!!!
শুধু লজ্জা যে পাবেন তা নয় সীমাহীন কষ্টও পাবেন তাতে সন্দেহ নেই।
অতএব *কোনো মানুষকে আপন করে নেয়ার আগে ভেবে দেখুন সে আপনার আপন হওয়ার যোগ্য কিনা??*

*কোনো মানুষকে পুরোপুরি বিশ্বাস করার আগে পরিক্ষা করে দেখুন সে সত্যিই বিশ্বস্ত কিনা??*

মনে রাখবেন *কারো চেহারা দেখে ভাল লাগলেই সে যে ভাল মানুষ তা মনে প্রাণে বিশ্বাস করার নাম বোকামী*

আবার *কারো মুখের সুন্দর সুন্দর হৃদয় কাড়া কথা শুনে তার প্রতি মুগ্ধ হওয়া নির্বুদ্ধিতার পরিচয় দেয়া ছাড়া আর কিছু নয়*

সুতরাং কাউকে আপন করে নেয়ার আগে, কাউকে পুরোপুরি বিশ্বাস করার আগে নিজের বিবেককে কাজে লাগান!
নিজের বিবেক বুদ্ধি থাকা সত্বেও কেন বিবেচনা না করে সিদ্ধান্ত নিবেন??
*যে কোনো বিষয় সিদ্ধান্ত নেওয়ার পূর্বে নিজের বিবেকের কাছে যাচাই বাছাই করে, ভেবে চিন্তে সিদ্ধান্ত নিন* কেননা *ভাবনাহীন সিদ্ধান্ত বারবার বদলাতে হয়, সাথে পস্তাতেও হয়*।

সবার ভাবনা আর ধারনা আবার সমান নয়।
যেমন অনেকের ধারনা *আমি ভাল, আমি খারাপদের সাথে মিশলে কেন খারাপ হব??*
আসলে বাস্তবতা হল *আপনি যতই ভাল হোন না কেন খারাপ মানুষদের সাথে নিয়মিত মিশলে কখন যে আপনি খারাপ হয়ে যাবেন তা আপনি টেরই পাবেন না* , আর খারাপ হওয়াটা সুযোগ পেলেই সম্ভব।
বর্তমান সমাজের বাস্তব চিত্র হল *এখনকার অনেক নারী যারা চাচা শশুরকে দেবরের আসনে রেখে খোলামেলা গল্প করে(যদিও দেবরের সাথে ফালতু গল্প করা ঠিক না)* তবে ঐসব নারীরা *আড়ালে যে দেবরকে স্বামীর আসনে বসাবেনা স্বামীর অবর্তমানে তা কি বিশ্বাস করা যায়???*

আপনি পুরুষ আপনি যতই ভাল হোন না কেন! যতই তাহাজ্জুদ পড়েন না কেন!! একটা খারাপ (আপনার কাছে ভাল) নারীর সাথে যদি কথাবার্তা বা এমনিতেই বসে বসে গল্প করেন ত দেখবেন নিশ্চয় একসময় আপনিও খারাপিতে জড়িয়ে যাবেন কিন্তু টের পাবেন না।

ঠিক তদ্রুপভাবে *আপনি নারী আপনি যতই ভাল হোন না কেন! যতই তাহাজ্জুদ পড়েন না কেন!! একটা খারাপ (আপনার কাছে ভাল) পুরুষের সাথে যদি কথাবার্তা বা এমনিতেই বসে বসে গল্প করেন ত দেখবেন নিশ্চয় একসময় আপনিও খারাপিতে জড়িয়ে যাবেন কিন্তু টের পাবেন না*।
কারন তখন আপনি বুঝবেন না যে আপনি খারাপ কাজ করছেন!!!
আপনি সেই খারাপ কাজটা করেছেন বলে ভুলে যেতে পারেন!!! শয়তান সেটা ভুলিয়ে দিতে পারে!!!যেন তাওবা করতে না পারেন!!!
অথবা খারাপ কাজটা আপনার কাছে ভাল লেগে যেতে পারে!!!
*কেননা আপনি তখন আর আপনার নিয়ন্ত্রনে থাকবেন না!!!*
যেমন *আপনি ঘুমানোর পর যে স্বপ্ন দেখেন, সেটা আপনার ইচ্ছে খুশি দেখতে পারেন না কেননা স্বপ্ন আপনার নিয়ন্ত্রনে নেই, কারন আপনি ঘুমন্ত*!!!!

ঠিক তদ্রুপভাবে শয়তান যখন খারাপ কাজে মজা সৃষ্টি করে দেবে তখন আপনি আর আপনার নিয়ন্ত্রনে থাকবেন না,,,কারন আপনি *মজা উপভোগের চিন্তায় থাকবেন*।

সুতরাং *যতটা সম্ভব খারাপ মানুষ থেকে নিজেকে দুরত্বে রাখার চেষ্টা করা বুদ্ধিমানের কাজ,,,,আর বোকারাই স্বাভাবিক এর বিপরীত চিন্তা করবে*।

_*বিশেষ করে*_
★ *আপনি পুরুষ যথাসম্ভব নারীদের সাথে অযথা গল্প করা থেকে দূরে থাকুন*
★ *আপনি নারী যথাসম্ভব পুরুষদের সাথে অযথা গল্প করা থেকে দূরে থাকুন*

*মানুষ ভুল করবে এটা স্বাভাবিক তবে ভুলের উপর ঠিকে থাকা মানুষের স্বভাব নয়, ভুলের উপর ঠিকে থাকা শয়তানের স্বভাব*

*যে যাই বলুক না কেন আমি বলি কি জানো??*
*যে পুরুষ নারীদের মাঝে মিশতে আনন্দ পায়*
★ _আর_ ★
*যে নারী পুরুষদের মাঝে মিশতে আনন্দ পায়*
_তারা উভই শয়তানের পাতানো ফাঁদে আটকে গেছেন তাতে কোনো সন্দেহ নেই_

_অতএব জীবনের হিসেব মেলান,,,বিবেকের কাঠগড়ায় দাড়িয়ে,,,,,আর যা কিছু করবেন ভেবে চিন্তেই করুন_

★ _*মনে রাখবেন*_ ★
*কিছু ঘটে যাওয়ার আগে হঠে যাওয়াই ভাল*
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১৪৬৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/০৬/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast